এমন হাসি
- বৈশালী গাঙ্গুলী ২৭-০৪-২০২৪

এর আগে ভাবিনি কখনো
এমন হাসি মেখে,
ছবিতে, সাবলীলতায় চাইবে;
ভাবিনি কখনো প্রতিধ্বনিতে
মনের কথা নিস্তব্ধতায় বলবে!

তা বলবে কি আর-
ওই যা রোজ ব'ল; হাসির কারণ-
নিজেই করেছ যোগাড়!
এমন কথা- নিজের নামের মতো,
অভ্যাসে মুখস্থ হয়ে গিয়েছে আমার।

তবুও বলি- প্রথম বসন্তে
ঝরছে ফুল রাস্তায় রাশি-রাশি!
এর আগে ভাবিনি কখনো,
আসে তোমার অবসাদে,
ক্লান্ত ঠোঁট ছুঁয়ে এমন হাসি।

আমি নই হাসির পেছনে,
খুব ভালো করে জানি;
এমন হাসি- যা জীবন যুদ্ধের
সোনালী ছটা বয়ে আনে-
এমন হাসির স্নিগ্ধ রূপে- আমি নিথর মৌনী।

সূর্যস্নানে সাজবে শেষের গোধূলি-
দেখতে এসো- কাজলে মুছে
যাওয়া অভিজাত্য ;
ধাপ্পা মৃত্যু- ধরবে ফল্গুধারায় আমার মুখে,
তোমার স্নিগ্ধ হাসির বর্ণালী!
========================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।